বাজার করে এনে



প্রতি মাসে হয়তো একসঙ্গে পুরো মাসের বাজার করে থাকেন অনেকে। আবার প্রতি সপ্তাহে বাজার করতে পছন্দ করেন কেউ কেউ। কিন্তু বাজার যখনই করা হোক না কেন, সেটা তো ঠিকমতো ফ্রিজে তুলে রাখতে হবে। বাজার থেকে কাঁচা শাকসবজি, মাছ-মাংস এনে টাটকা রাখার উপায় সম্পর্কে জেনে নিন।

‘বাজার থেকে মাছ-মাংস এনে বেশিক্ষণ বাইরে রাখলে তাতে ব্যাকটেরিয়া জন্মায়। ফলে দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। এ জন্য বাজার থেকে আনার সঙ্গে সঙ্গে রান্না করার অংশটুকু রেখে প্রক্রিয়াজাত করে দ্রুত ঠান্ডা স্থানে রাখতে হবে। যেকোনো শাকসবজি বাজার থেকে এনে প্রক্রিয়াজাত করে রাখলে তাতে পুষ্টিগুণ অটুট থাকবে, আর টাটকাও থাকবে।’ বলছিলেন পুষ্টিবিদ সিদ্দিকা কবীর। তাঁর পরামর্শ—

যেকোনো ধরনের শাকপাতা তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। এ জন্য বাজার থেকে আনার সঙ্গে সঙ্গে পরিষ্কার করে ছড়িয়ে রাখতে হবে। এরপর শাকের গায়ে লেগে থাকা পানি শুকিয়ে গেলে প্লাস্টিক কন্টেইনারে রেফ্রিজারেটরে রাখতে হবে।
ধনেপাতা, পুদিনাপাতা ধুয়ে কতক্ষণ পানি ঝরিয়ে ছড়িয়ে রাখার পর প্লাস্টিক কন্টেইনারে রাখতে হবে। তবে অবশ্যই এর গোড়াগুলো পরিষ্কার করে তবে মুখবন্ধ পাত্রে রাখতে হবে।
অন্যান্য যেকোনো সবজি বাজার থেকে এনে ময়লা পরিষ্কার করে রেফ্রিজারেটরে রাখতে হবে। তবে কিছু কিছু তরকারি, যেমন—পটল তাড়াতাড়ি রান্না করে ফেলতে হবে, না হলে পচে যাবে।
বাজার থেকে মাছ-মাংস এনে যতখানি রান্না করা দরকার, ততখানি বাইরে রেখে বাকিটা প্রয়োজনমতো পর্যাপ্ত পরিমাণ প্যাকেট করে কিংবা কন্টেইনারে ডিপ ফ্রিজে রাখতে হবে।
মাছ-মাংস প্যাকেট করার আগে এমনভাবে পরিষ্কার করে রাখতে হবে, যেন রক্ত না লেগে থাকে।
ডিপ ফ্রিজে (মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়) মাছ-মাংস রাখলে অনেক দিন ভালো থাকে।
ডিপ ফ্রিজে না রাখতে চাইলে রান্না করে মাছ-মাংসের তরকারি ঠান্ডা করে রেফ্রিজারেটরে রাখা যেতে পারে।