‘বিস্ময়কর ওষুধ’ রসুন



আমাদের রান্নায় মসলার একটি অংশ রসুন। শুধু মশলা নয় এতে রয়েছে একশরও বেশি রাসায়নিক উপাদান। এ জন্য রসুনকে ‘বিস্ময়কর ওষুধ’ বলা হয়।

রসুনে আছে এন্টি ব্যাকটেরিয়াল, এন্টি-ভাইরাল, এন্টি ফাংগাল এবং এন্টি অক্সিডেন্ট উপাদান। গবেষণায় দেখা গেছে, রসুন খেলে রক্তে কোলেস্টরলের পরিমাণ কমে যায়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

রসুন ইনফেকশন ও ব্যাকটেরিয়া প্রতিরোধী। রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করে রক্ত সঞ্চালন প্রক্রিয়া ঠিক রাখে। ডায়াবেটিস রোগীদের রক্তে ইনসুলিনের পরিমাণ ঠিক রাখে। এটি দাঁতের ব্যথাও দূর করে।

১৯৮৯ সালে চীন ও আমেরিকার ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট যৌথভাবে গবেষণা করে লক্ষ্য করে যেসব অঞ্চলের মানুষ রসুন, পেঁয়াজ বেশি খান এদের পাকস্থলী ক্যান্সারের হার ৪০ শতাংশ কমে যায়।

১৯৮৭ সালে ফ্লোরিডা ক্লিনিকের একটি গবেষণায় দেখা গিয়েছিল, যারা নিয়মিত তিন সপ্তাহ পর্যন্ত দিনে দুই থেকে তিন কোয়া রসুন গ্রহণ করেছিলেন, তাদের রক্তের শ্বেতকণিকা, ন্যাচারাল কিলার সেলের সংখ্যা ও কার্যকলাপ বৃদ্ধি পেয়েছিল।

রসুন খেলে মুখে দূর্গন্ধ হতে পারে। কাঁচা রসুন খাওয়া মাকরুহ তানজিহী। এ কারণে রান্না করে খেতে হয়। রসুন খুব বেশি খেলে অনেকের সামান্য পেটে ব্যাথা হতে পারে।